পাসের হার কমেছে, বড় কারণ ইংরেজি

পাসের হার কমেছে, বড় কারণ ইংরেজি

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যেসব বিষয়ের পরীক্ষাগুলো বাতিল করা হয়েছিল, সেগুলোর ফলাফলে উচ্চমাধ্যমিকে গড় পাসের হারে বড় রকমের প্রভাব পড়ে না। পাসের হারটি মূলত নির্ভর করে ইংরেজি এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ের ওপর। ফলে গড় পাসের হারটি স্বাভাবিক সময়ের মতোই হয়েছে।

জিপিএ-৫ বেড়ে যাওয়ার ক্ষেত্রে মূল্যায়নে বিষয় ম্যাপিংয়ের প্রভাব থাকতে পারে বলে মনে করেন তপন কুমার সরকার। তিনি বলেন, এসএসসিতে বিজ্ঞান বিভাগে পড়ে যে শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন, তিনি হয়তো উচ্চমাধ্যমিকে মানবিকে পড়েছেন। ফলে এসএসসির বিজ্ঞানের বিষয়গুলোর নম্বর এইচএসসিতে মানবিকের বিষয়গুলোর বিপরীতে যোগ হয়েছে। এটা জিপিএ-৫ বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

এবার এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন। সাতটি পরীক্ষা হওয়ার পর সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়ে। একপর্যায়ে কোটা সংস্কার আন্দোলন সরকার পতনের এক দফায় রূপ নেয়। ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতন হয়। পরে স্থগিত পরীক্ষা বাতিলের দাবিতে গত ২০ আগস্ট সচিবালয়ের ভেতরে ঢুকে পরীক্ষার্থীরা বিক্ষোভ করেন। পরে বিষয় ‘ম্যাপিং’ করে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত হয়।

Scroll to Top