অর্থনীতিতে নোবেল পেলেন ৩ অর্থনীতিবিদ | চ্যানেল আই অনলাইন

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ অর্থনীতিবিদ | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

অর্থনীতিতে চলতি বছর অর্থ্যাৎ ২০২৪ সালে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। ‘প্রতিষ্ঠানগুলো কীভাবে গঠন করা হয় এবং সমৃদ্ধির ওপর তা কীভাবে প্রভাব ফেলে’ তা অধ্যয়নের জন্য অর্থনীতিবিদ ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ. রবিনসনকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

বাংলাদেশ সময় সোমবার ১৪ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোম থেকে এ বছরের অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।। এর মধ্য দিয়ে পর্দা নামল এবারের নোবেল পুরস্কার আসরের।

GOVT

নোবেল কমিটি জানিয়েছে, তারা কেন কিছু দেশ ধনী এবং অন্যরা দরিদ্র তার ব্যাখ্যা দিয়েছে। বিজয়ীরা কেন দেশগুলোর মধ্যে সমৃদ্ধিতে এত বিশাল পার্থক্য রয়েছে তা নিয়ে নতুন ধারণা দিয়েছেন।

গত বছর অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন। শ্রমবাজারে নারী অংশগ্রহণের ফলাফল সম্পর্কে বোঝাপড়ার উন্নতিতে অবদান রাখার জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়।

প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা শুরু হয়। গত ৭ অক্টোবর এবছর নোবেল জয়ীদের নাম ঘোষণার প্রথম দিনেই চিকিৎসাশাস্ত্রে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। চিকিৎসাশাস্ত্রে ২০২৪ সালে যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য তারা এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন।

সুইডিস বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে প্রতি বছর নোবেল পুরস্কার দেওয়া হয়। তিনি ডাইনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া শুরু হয়।

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিবস ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক, প্রশংসাপত্র এবং বর্তমানে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার পান।

Scroll to Top