রাহুল দ্রাবিড়ের কোচিং অধ্যায়ের ইতি: আর কোচের পদে আবেদন করবেন না তিনি – আনন্দ আলো

রাহুল দ্রাবিড়ের কোচিং অধ্যায়ের ইতি: আর কোচের পদে আবেদন করবেন না তিনি – আনন্দ আলো

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় ঘোষণা করেছেন যে, তিনি আর কোচের পদে আবেদন করবেন না। দীর্ঘ ও গৌরবময় কোচিং ক্যারিয়ার শেষে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এই খবর ভারতীয় ক্রিকেটপ্রেমীদের জন্য এক বিশাল ধাক্কা হলেও, নতুন কোচের সন্ধানে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) প্রস্তুতি নিচ্ছে।

দ্রাবিড়ের কোচিং ক্যারিয়ারের অর্জন

সম্পর্কিত

রাহুল দ্রাবিড় ২০১৬ সালে ভারতের অনূর্ধ্ব-১৯ এবং এ-দলের কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তাঁর নেতৃত্বে ২০১৮ সালে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ জয় করে। এই সময়কালে তিনি অনেক প্রতিভাবান খেলোয়াড়ের আবির্ভাব ঘটিয়েছেন, যারা পরবর্তীতে জাতীয় দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ২০২১ সালে দ্রাবিড় ভারতীয় জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

মূল অর্জনগুলো:

  • অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় (২০২১): দ্রাবিড়ের কোচিংয়ে ভারতীয় দল অস্ট্রেলিয়ায় ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয় করে, যা ক্রিকেট ইতিহাসের অন্যতম বড় অর্জন।
  • ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয় (২০২১): দ্রাবিড়ের কোচিংয়ে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাটিতে টেস্ট সিরিজ জেতে।
  • বিভিন্ন প্রতিভাবান খেলোয়াড়ের উন্নয়ন: শুবমান গিল, পৃথ্বী শ, ঋষভ পন্থসহ অনেক প্রতিভাবান খেলোয়াড়ের উন্নয়নে দ্রাবিড়ের বিশাল অবদান রয়েছে।

দ্রাবিড়ের ব্যর্থতা

দ্রাবিড়ের কোচিংয়ে কিছু ব্যর্থতাও ছিল যা সমালোচনার জন্ম দিয়েছে।

  • টি-টোয়েন্টি বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্স (২০২1 এবং 2022): দ্রাবিড়ের অধীনে ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপে সাফল্য পায়নি।
  • বিভিন্ন সিরিজে ধারাবাহিকতার অভাব: দ্রাবিড়ের অধীনে ভারতীয় দল বিভিন্ন সিরিজে ধারাবাহিকতার অভাবে ভুগেছে, যা নিয়ে প্রশ্ন উঠেছে।

পরবর্তী কোচের সম্ভাবনা

দ্রাবিড়ের পদত্যাগের পর নতুন কোচের সন্ধানে BCCI সম্ভাব্য প্রার্থীদের মধ্যে বেশ কয়েকটি নাম বিবেচনা করছে:

  1. বিক্রম রাঠৌর: বর্তমান ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর দ্রাবিড়ের উত্তরসূরি হিসেবে অন্যতম প্রার্থী হতে পারেন।
  2. ভিভিএস লক্ষ্মণ: জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ দ্রাবিড়ের বিকল্প হতে পারেন।
  3. মাইক হাসি: অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান মাইক হাসি কোচের দায়িত্ব নিতে পারেন।
  4. গ্যারি কার্স্টেন: ২০১১ সালের বিশ্বকাপ জয়ী কোচ গ্যারি কার্স্টেনের নামও আলোচনায় রয়েছে।

খেলোয়াড়দের মন্তব্য

বিরাট কোহলি: “দ্রাবিড় স্যার আমাদের অনেক কিছু শিখিয়েছেন। তাঁর থেকে শেখার সুযোগ পেয়ে আমরা ধন্য। তাঁর অবদান আমাদের জন্য অনুপ্রেরণার।”

রোহিত শর্মা: “দ্রাবিড়ের অধীনে খেলতে পারা সৌভাগ্যের। তিনি একজন অসাধারণ মেন্টর এবং কোচ। তাঁর কোচিং আমাদের অনেক উন্নতি করতে সাহায্য করেছে।”

ঋষভ পন্থ: “দ্রাবিড় স্যারের নির্দেশনা আমার ক্যারিয়ারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাঁর পরামর্শে আমি অনেক উন্নতি করেছি।”

রাহুল দ্রাবিড়ের কোচিং জীবনের সমাপ্তি একটি যুগের অবসান ঘটাচ্ছে, তবে তাঁর নেতৃত্বে ভারতীয় দলের অর্জন ও উন্নতি অমর হয়ে থাকবে। নতুন কোচের অধীনে ভারতীয় দলের ভবিষ্যৎ সম্ভাবনাময়। নতুন কোচের নিয়োগ এবং তাঁর নেতৃত্বে ভারতীয় ক্রিকেটের নতুন অধ্যায়ের অপেক্ষায় রয়েছে পুরো ক্রিকেট বিশ্ব।

Scroll to Top