ভারতের লোকসভা নির্বাচনে দুই বিশ্বকাপজয়ী ক্রিকেটারের বাজিমাত – DesheBideshe

ভারতের লোকসভা নির্বাচনে দুই বিশ্বকাপজয়ী ক্রিকেটারের বাজিমাত – DesheBideshe

নয়াদিল্লি, ০৪ জুন – টি-টোয়েন্টি ক্রিকেটের মহারণ চলছে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। যদিও ভারতীয় দলের এখনও ম্যাচ খেলা হয়নি, প্রথম ম্যাচে রোহিত শর্মার দল আগামী ৫ জুন আয়ারল্যান্ডের মুখোমুখি হবে। অন্যদিকে, দলটির দুই বিশ্বকাপজয়ী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের লোকসভা নির্বাচনে। ক্রিকেট ক্যারিয়ারে দুজনেই ছিলেন অলরাউন্ডার, যা আরও একবার প্রমাণ করেছেন ভোটের মাঠে। তৃণমূল কংগ্রেস থেকে প্রার্থিতা করে বিজয়ী হয়েছেন কীর্তি আজাদ ও ইউসুফ পাঠান।

কীর্তি আজাদ বিশ্বকাপ জিতেছেন ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে। এ ছাড়া মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ সালের টি-টোয়েন্টি এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী দলে ছিলেন ইউসুফ পাঠান। এবার তারা রাজনীতির ময়দানে নেমেও সাফল্য পেলেন।

রাজনীতির ময়দানে ইউসুফ নবীন, তিনি বহরমপুর আসনে জিতেছেন আগেরবারের সংসদ সদস্য অধীর রঞ্জন চৌধুরীকে হারিয়ে। অন্যদিকে, কীর্তি আজাদ আগে থেকেই আছেন রাজনীতির অঙ্গনে। বিজেপির হয়ে তিনি ২০১৪ সালে সংসদ সদস্য হয়েছিলেন। কিন্তু পরবর্তীতে বিজেপির বিরোধীতা করতে গিয়ে দল ছেড়ে বেরিয়ে আসেন। যোগ দেন কংগ্রেসে। এবার তিন বিজেপির দিলীপ ঘোষের বিপক্ষে বর্ধমান-দুর্গাপুর আসনে জিতেছেন।

জয় পেলেও ইউসুফ ও কীর্তির নির্বাচনী লড়াই সহজ ছিল না। কারণ তাদের প্রতিপক্ষ ছিল কংগ্রেস এবং বিজেপির দুই দাপুটে নেতা। অধীর বহরমপুরের পাঁচবারের সংসদ সদস্য, ফলে সেখানে তার প্রভাবও সর্বজনবিদিত। তাই তার ‘দুর্গ’ দখল করতে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস এমন একজনকে প্রার্থী করেছিল, যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের বরোদার বাসিন্দা। তবে প্রাণবন্ত জনসংযোগে ইউসুফ যে ভিন্ন কিছু করতে চলেছেন তারই বার্তা দিয়ে রেখেছিলেন। শেষ পর্যন্ত তিনি জানু রাজনীতিবিদ অধীরকে হারিয়েছেন ৮০ হাজারেরও বেশি ভোটে।

অন্যদিকে, বিজেপি প্রার্থী দিলীপকে প্রায় দেড় লাখ ভোটে হারিয়েছেন কীর্তি। তিনি তৃণমূলে যোগ দেওয়ার সময় শেষ জীবন অবধি তৃণমূলনেত্রী মমতার অধীনেই রাজনীতি করার ‘পণ’ করেছিলেন তিনি। ফলে গোয়ায় তৃণমূলের ঘাঁটি শক্ত করার দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। এরপর ২০২৪ লোকসভা নির্বাচনে বর্ধমান-দুর্গাপুর আসনে দাঁড়িয়ে তিনি বিজয়ী হয়েই ফিরলেন। মূলত দুই জনপ্রিয় ক্রিকেটারকে কাজে লাগাল তৃণমূল কংগ্রেস।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৪ জুন ২০২৪

Scroll to Top