ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন ঠেকাতে মুসলিম সম্প্রদায়ের আপিল | চ্যানেল আই অনলাইন

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন ঠেকাতে মুসলিম সম্প্রদায়ের আপিল | চ্যানেল আই অনলাইন

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) মুসলিম সম্প্রদায়ের কথা উল্লেখ না থাকায় এই আইন কার্যকর ঠেকাতে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে আপিল করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (মিম) দলের প্রধান সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি।

সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

কোর্টে আবেদনের বিষয়ে আসাদউদ্দিন ওয়েইসি বলেন, সংশোধিত নাগরিকত্ব আইনে নাগরিকত্ব দেয়ার কথা থাকলেও, আইনে ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের কথা কৌশলে এড়িয়ে যাওয়া হয়েছে। সংখ্যালঘুদের নাগরিকত্বের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এই আইনের মাধ্যমে মুসলিম সম্প্রদায়কে শেষ করার পরিকল্পনা চলছে।

২০১৯ সালের ১১ ডিসেম্বর দ্বিতীয় বারের মতো ক্ষমতায় এসে নরেন্দ্র মোদি সংশোধিত নাগরিকত্ব আইন পাস করেন। সেই আইনের আওতায় বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের মতো মুসলিম দেশ থেকে ধর্মীয় সংখ্যালঘুরা আশ্রয় চাইলে সেই ব্যবস্থা করবে ভারত।

কিন্তু আইনে শুধু হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ,পার্সি এবং খ্রিস্টান ধর্মাবলম্বী শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। আইনে মুসলিম সম্প্রদায়ের কথা কোথাও উল্লেখ নেই।

সাড়ে ৪ বছর আগে লোকসভায় আইনটি পাস হওয়ার পর তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও অনুমোদন দিয়েছিলেন সংশোধিত নাগরিকত্ব আইন বিলে। এতো দিনেও সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর হওয়া বিষয়ে কোনো বিজ্ঞপ্তি দেয়া হয়নি। বিশেষ উদ্দেশ্যে দেশটির জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত সোমবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিজ্ঞপি জারি করে।

Scroll to Top