বহুল আলোচিত 'নাগরিকত্ব সংশোধনী আইন' কার্যকর হতে যাচ্ছে | চ্যানেল আই অনলাইন

বহুল আলোচিত 'নাগরিকত্ব সংশোধনী আইন' কার্যকর হতে যাচ্ছে | চ্যানেল আই অনলাইন

পাশ হওয়ার ৪ বছর পর অবশেষে ভারতের বহুল আলোচিত ‘নাগরিকত্ব সংশোধনী আইন’ (সিএএ) কার্যকর হতে যাচ্ছে। আজ সোমবার ১১ মার্চ দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার বিতর্কিত এই নাগরিকত্ব সংশোধনী আইন বাস্তবায়নের জন্য একটি বিবৃতি জারি করেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, এর ফলে এখন থেকে সরকার ২০১৫ সালের আগে ধর্মীয় কারণে নির্যাতিত হয়ে ভারতে আশ্রয় নেয়া বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের অমুসলিম অভিবাসীদের নাগরিকত্ব দিতে পারবে। ২০১৯ সালের সাধারণ নির্বাচন এবং বিভিন্ন রাজ্যের নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি সরকারের অন্যতম ইশতেহার ছিল এই আইনের বাস্তবায়ন।

আগামী মে মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির সাধারণ নির্বাচন।  এর কয়েক সপ্তাহ আগেই নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করল ভারত সরকার।

এদিকে সিএএ বাতিল করা নিয়ে প্রথম থেকেই সোচ্চার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বরাবর সিএএ নিয়ে বিরোধিতা করে আসছেন। আইনটি বাতিল করা নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভেরও সূচনা হয়েছিল। দেশটির নাগরিকদের শঙ্কা, সিএএ কার্যকর হলে শরণার্থীদের সংখ্যা বৃদ্ধি পাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে। তার ফলে ভাষাগত এবং সংস্কৃতিগত সমস্যা প্রকট হতে পারে।

Reneta April 2023

Scroll to Top