পুরুষদের আত্মহত্যার জন্য নারীদের দায়ী করে সমালোচনার মুখে কাউন্সিলর

পুরুষদের আত্মহত্যার জন্য নারীদের দায়ী করে সমালোচনার মুখে কাউন্সিলর

পুরুষদের আত্মহত্যার জন্য নারীদের দায়ী করে সমালোচনার মুখে কাউন্সিলর

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

সমাজে নারীদের ‘কর্তৃত্বপূর্ণ’ ভূমিকার সাথে পুরুষদের আত্মহত্যার যোগসূত্র টেনে মন্তব্য করায় সমালোচনার মুখে পড়েছেন সাউথ কোরিয়ার সিউল সিটি কাউন্সিলর কিম কি-ডাক।

বিবিসি জানিয়েছে, সাউথ কোরিয়ার ডেমোক্র্যাটিক পার্টির রাজনীতিক কিম সিউলের হান নদীর সেতু এলাকায় আত্মহত্যার চেষ্টা সম্পর্কিত তথ্য উপাত্ত সংক্রান্ত একটি রিপোর্ট পর্যালোচনার সময় এই মন্তব্য করেন। কারণ রিপোর্টে দেখা গেছে নদীতে আত্মহত্যার চেষ্টাকারীদের মধ্যে পুরুষের হার ৬৭ শতাংশ থেকে বেড়ে ৭৭ শতাংশ হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বেড়ে যাওয়ায় পুরুষদের জন্য চাকরি এবং বিয়ের জন্য মেয়ে পাওয়া কঠিন হয়ে গেছে বলে মন্তব্য করে কাউন্সিলর কিম বলেছেন, সাউথ কোরিয়া সাম্প্রতিক সময়ে নারী-প্রধান দেশে পরিবর্তন হওয়া শুরু করেছে এবং এটাই পুরুষদের আত্মহত্যার চেষ্টা বেড়ে যাওয়ার আংশিক কারণ হতে পারে।

এই মন্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে তীব্র সমালোচনা করছেন কোরিয়ার মানুষ। তারা একে ‘অপ্রমাণিত’ ও ‘বৈষম্যমূলক’ চেষ্টা হিসেবে আখ্যায়িত করেছেন। তারা কাউন্সিলরকে তার মন্তব্য প্রত্যাহার করে বরং কীভাবে সমস্যা থেকে উত্তরণ করা যায় সেদিকে মনোনিবেশ করার পরামর্শ দিয়েছেন।

বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে সাউথ কোরিয়াতেই আত্মহত্যার হার বেশি। লিঙ্গ সমতার দিকে থেকেও দেশটির রেকর্ড খুব বাজে। দেশটিতে সমালোচনা তৈরি করার পর কাউন্সিলর কিম বিবিসিকে বলেছেন, নারী-নিয়ন্ত্রিত সমাজের সমালোচনার উদ্দেশ্য তার ছিল না এবং তিনি পরিণতির কথা চিন্তা করে তার ব্যক্তিগত অভিমত দেননি।

Scroll to Top