গাজা যুদ্ধ: কেন হিজবুল্লাহর হুমকি পেল ইইউ সদস্য সাইপ্রাস | চ্যানেল আই অনলাইন

গাজা যুদ্ধ: কেন হিজবুল্লাহর হুমকি পেল ইইউ সদস্য সাইপ্রাস | চ্যানেল আই অনলাইন

গাজা যুদ্ধ: কেন হিজবুল্লাহর হুমকি পেল ইইউ সদস্য সাইপ্রাস | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

লেবাননের বিরুদ্ধে ইসরায়েলের সর্বাত্মক যুদ্ধের প্রস্তুতির ঘোষণার প্রতিক্রিয়ায় ইসরায়েল ও সাইপ্রাসকে পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। তাই সংঘাতে সরাসরি জড়িত না হয়েও হিজবুল্লাহর হুমকিতে বিভ্রান্ত সাইপ্রাস।

হিজবুল্লাহর হুমকির পর সাইপ্রাস প্রজাতন্ত্র কোনভাবেই যুদ্ধ সংঘাতে জড়িত নয় বলে প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোস ক্রিস্টোডৌলিদেস। নাসরাল্লাহর মন্তব্যকে সুখকর নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

হিজবুল্লাহ প্রধানের সাইপ্রাসকে হুমকি দেওয়ার কারণ, 

ইইউ এর সদস্য রাষ্ট্র হওয়া
সংঘাতে সরাসরি জড়িত না হয়েও সাইপ্রাসের হিজবুল্লাহর হুমকির শিকার হওয়ার একটি কারণ হতে পারে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র হওয়া, কারণ ইইউকে কোনভাবেই সমর্থন করে না হিজবুল্লাহ। ইইউ’র একজন মুখপাত্র বলেছেন, আমাদের সদস্য রাষ্ট্রের বিরুদ্ধে যেকোন হুমকি ইইউ’র বিরুদ্ধে হুমকি।

ইসরায়েলকে স্থাপনা ব্যবহারের সুযোগ দেওয়া
ইসরায়েলকে সমর্থন করার কারণে লেবাননের সসস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর লক্ষ্যবস্তুে পরিণত হতে পারে সাইপ্রাস। এই দ্বীপটি যদি লেবাননে হামলার ক্ষেত্রে ইসরায়েলকে তাদের সামরিক স্থাপনা ব্যবহার করার অনুমতি দেয় তবে এই রাষ্ট্র হিজবুল্লাহর হামলার শিকার হতে পারে।

মধ্যপ্রাচ্য ইস্যু
ইসরায়েল-গাজা ইস্যুকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এই অস্থিরতা অন্যান্য অঞ্চলগুলোতেও ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে সাইপ্রাসকে হুমকি দিয়ে আরেকটি দেশকে যুদ্ধে জড়িত করছে হিজবুল্লাহ।

তাই হিজবুল্লাহ গোষ্ঠীর হুমকির প্রভাবে ইসরায়েলের সাথে লেবাননের এই  উত্তেজনা সম্পূর্ণভাবে যুদ্ধে পরিণত হলে সাইপ্রাসে সংঘর্ষ ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক অবস্থানের কথা ভাবছে দেশটি।

Scroll to Top