কাঁচা আমের মোরব্বা তৈরির সহজ উপায় – DesheBideshe

কাঁচা আমের মোরব্বা তৈরির সহজ উপায় – DesheBideshe

কাঁচা আমের মোরব্বা তৈরির সহজ উপায় – DesheBideshe

সারা বছর সব কিছু পাওয়া গেলেও আমের দেখা মেলে এই গরমেই। অবশ্য এখন কাঁচা আমই বেশি। এই কাঁচা আম বছরজুড়ে সংরক্ষণের সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হচ্ছে ‘মোরব্বা’ করে রাখা।

আমের মোরব্বা খেতে কে না পছন্দ করেন! অনেকেই ঠিকঠাক মতো আমের মোরব্বা তৈরি করার পদ্ধতি জানেন না। ফলে এর সঠিক স্বাদ পাওয়াও সম্ভব হয় না। তবে চিন্তা নেই, সাধারণ কয়েকটি উপকরণ দিয়েই খুব সহজে কাঁচা আমের মোরব্বা বানানো শিখবো আজ।

জেনে নিন আমের মোরব্বা তৈরির সহজ রেসিপি-

উপকরণ

বড় কাঁচা আম ২কেজি
চিনি ২ কেজি
ফিটকিরি গুঁড়া ১ চা চামচ
পানি পরিমাণমতো
তেজপাতা ২টি
এলাচ ১ টুকরা
চুন ১ চা চামচ ও
লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে আম ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপর মাঝখান থেকে ২ টুকরা করে কেটে নিন। আঁটি ফেলে আম পানিতে ভিজিয়ে রাখুন। কাঁটা চামচ দিয়ে আমগুলো ভালো করে কেচে নিন। এরপর আমগুলো আবার পরিষ্কার পানিতে রাখুন।

এভাবে ১ ঘণ্টা পরপর ২-৩ বার পানি বদলে নিন। পরিষ্কার পানিতে চুন ও ফিটকিরি গুলিয়ে নিতে হবে। চুন ও ফিটকিরি গলানো পানিতে আমগুলো ৩ ঘণ্টা ডুবিয়ে রাখুন। তারপর পানি থেকে আমগুলো তুলে নিন। অন্যদিকে চিনিতে পরিমাণমতো পানি দিয়ে সিরা তৈরি করুন। ।সিরায় আমসহ সব কিছু দিয়ে জ্বাল দিতে থাকুন। চিনি থেকে পানি শুকিয়ে আমের গায়ে আঁঠালোভাব এলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন আমের মোরব্বা। ফ্রিজে রেখে ছয় মাসের মতো সংরক্ষণ করতে পারবেন এই মোরব্বা।

আইএ

Scroll to Top