কঠিন অর্থনৈতিক পরিস্থিতিতে ২৬টি দরিদ্র দেশ | চ্যানেল আই অনলাইন

কঠিন অর্থনৈতিক পরিস্থিতিতে ২৬টি দরিদ্র দেশ | চ্যানেল আই অনলাইন

এই খবরটি পডকাস্টে শুনুনঃ

বিশ্বের ২৬টি অতিদরিদ্র দেশ ২০০৬ সালের পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক অবস্থার মুখোমুখি হয়েছে। তাদের ঋণের মাত্রা ১৮ বছরের মধ্যে সর্বোচ্চ।

ডয়চে ভেলে জানিয়েছে, রোববার (১৩ অক্টোবর) প্রকাশিত বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই দেশগুলোতে বিশ্বের ৪০% দরিদ্র মানুষ বসবাস করে। সশস্ত্র সংঘাত, প্রাতিষ্ঠানিক দুর্বলতা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এই দেশগুলোতে ঝুঁকি বাড়ছে।

GOVT

অস্থিতিশীলতার কারণে বেশিরভাগ দেশে বিদেশি বিনিয়োগ নেই। আর প্রাকৃতিক দুর্যোগের ফলে বছরে ২% করে জিডিপির ঋণাত্মক প্রবৃদ্ধি হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির আগে এই দেশগুলো যে অবস্থায় ছিল, তার চেয়েও এখন আরও দরিদ্র হয়ে পড়েছে। অথচ বাকি বিশ্বের অর্থনীতি অনেকটাই পুনরুদ্ধার হয়েছে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে এই দেশগুলোকে সাহায্য করতে এক হাজার কোটি ডলারের বেশি সংগ্রহ করার পরিকল্পনা করছে বিশ্বব্যাংক।

ক্ষতিগ্রস্ত দেশগুলোর বেশিরভাগ সাব-সাহারান আফ্রিকায় অবস্থিত, তবে তালিকায় আফগানিস্তান ও ইয়েমেনও রয়েছে। বিশ্বব্যাংক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য কর সংগ্রহ বাড়ানো ও সরকারি ব্যয় দক্ষতার উন্নতির পরামর্শ দিয়েছে।

Scroll to Top