অসুখী দেশের তালিকায় নাম লিখিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

অসুখী দেশের তালিকায় নাম লিখিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

অল্পবয়সী লোকদের মধ্যে অসুখী হওয়ার প্রবণতার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র অসুখী দেশের তালিকায় নাম লিখিয়েছে। পশ্চিম ইউরোপীয় দেশগুলো বিশ্বব্যাপী সুখী সূচকের তালিকায় নিচে নেমেছে যুক্তরাষ্ট্র।

সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

২০১২ সালে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যগুলঅকে সমর্থন করার জন্য বার্ষিক বিশ্ব সুখ প্রতিবেদন চালু করা হয়। এই প্রতিবেদন মার্কিন বাজার গবেষণা সংস্থা গ্যালাপের ডেটার উপর ভিত্তি করে তৈরি করা হয়। বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে বিশ্বব্যাপী এই পরিসংখ্যান পরিচালনা করা হয়।

১৪৩টি দেশের মানুষকে তাদের জীবনকে শূন্য থেকে ১০ পর্যন্ত মূল্যায়ন করতে বলা হয়েছে। যেখানে ১০ তাদের সম্ভাব্য সেরা জীবনকে ইঙ্গিত করে। বিগত তিন বছরের ফলাফলের গড় করে প্রতিবেদনটি তৈরি করা হয়।

৭ দশমিক ৭ স্কোরসহ ফিনল্যান্ড সুখী দেশের শীর্ষস্থানে রয়েছে। এর পরে ডেনমার্ক, আইসল্যান্ড এবং সুইডেন সুখী দেশের তালকায় শীর্ষে আছে। অন্যদিকে আফগানিস্তান এবং লেবানন যথাক্রমে ১ দশমিক ৭ এবং ২ দশমিক স্কোরসহ সর্বনিম্নে রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো সুখী দেশের তালিকায় শীর্ষ ২০ থেকে আরও পিছিয়ে গেছে। গত বছর যুক্তরাষ্ট্র ১৫ তম স্থানে ছিল এখন ২৩ তম স্থানে আছে। প্রতিবেদনে দেখানো হয়েছে, যুক্তরাষ্ট্রের ৩০ বছরের কম নাগরিকদের অসুস্থতা এই দরপতনের একটি বড় কারণ।

Scroll to Top