অবৈধ যৌনসম্পর্কে থাকলেই নারীদের প্রকাশ্যে পাথর ছুঁড়ে হত্যা

অবৈধ যৌনসম্পর্কে থাকলেই নারীদের প্রকাশ্যে পাথর ছুঁড়ে হত্যা

অবৈধ যৌনসম্পর্কে থাকলেই নারীদের প্রকাশ্যে পাথর ছুঁড়ে হত্যা

অবৈধ যৌনসম্পর্কে থাকলেই নারীদের পাথর নিক্ষেপ করে হত্যা করা হবে বলে ঘোষণা করেছে আফগানিস্তানের তালেবান সরকার। শরিয়া আইন মেনেই এই নিয়ম আবার চালু করা হচ্ছে বলেই জানিয়েছে তারা।

এনডিটিভি জানিয়েছে, আফগানিস্তানের তালেবান সরকারের সুপ্রিম নেতা মোল্লা হিবাতুল্লাহ আখুনজাদা একটি ভিডিও বার্তায় আবার প্রকাশ্যে পাথর ছুঁড়ে অবৈধ যৌনসম্পর্কে থাকা নারীদের মৃত্যুদণ্ড দেওয়ার নিয়ম চালু করা হচ্ছে। আন্তর্জাতিক মহল নারীদের যে অধিকারের কথা বলছে তা তালেবানের ইসলামিক শরিয়া আইনের বিরুদ্ধে বলেও জানান তিনি।

আখুনজাদা বলেন, আমরা যখন নারীদের পাথর ছুড়ে মৃত্যুদণ্ড দিতে চাইলে আপনারা বলেন, এতে মহিলাদের অধিকার লঙ্ঘন করা হচ্ছে। কিন্তু আমরা শীঘ্রই ব্যভিচারের জন্য এই শাস্তি চালু করতে চলেছি। আমরা প্রকাশ্যে মহিলাদের চাবুকের বাড়ি দেব। জনসমক্ষেই পাথর ছুড়ে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হবে। কাবুল দখল করেই তালেবানের কাজ শেষ হয়ে যায়নি, কাজ সবে শুরু হয়েছে।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালেবান সরকার। ক্ষমতা দখলের সময় তারা বলেছিল, আধুনিক সময়ের সঙ্গে তাল মিলিয়েই শরিয়া আইন কার্যকর করা হবে। নারীদের অধিকার কেড়ে নেওয়া হবে না। কিন্তু সময় গড়াতেই আফগানিস্তানের নারীদের অধিকারের ওপর নানা বিধি-নিষেধ আরোপ করতে শুরু করে তারা।

Scroll to Top